জাতীয় পরিচয় পত্র যাচাই | NID Card Verification

জাতীয় পরিচয় পত্র যাচাই | NID Card Verification

জাতীয় পরিচয় পত্র যাচাই করার মাধ্যমে খুব সহজেই জানা যায় কাঙ্খিত সেই জাতীয় পরিচয় পত্র কার্ডটি আসল নাকি নকল। জাতীয় পরিচয় পত্রের অপর নাম এনআইডি কার্ড, ভোটার আইডি কার্ড এবং ন্যাশানাল আইডি কার্ড ইত্যাদি।

একজন প্রাপ্ত বয়স্ক নাগরিকের জন্য জাতীয় পরিচয় পত্র একটি অপরিহার্য এবং গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। এই ডকুমেন্টের মাধ্যমে সরকারি-বেসরকারি যে কোনো ধরণের নাগরিক সেবা নিশ্চিত করা যায়।

বর্তমানে অনেকে অনলাইনে Fake NID Maker Tool দিয়ে বিভিন্ন নামে নকল NID Card তৈরি করে থাকে। এই সকল ফেইক জাতীয় পরিচয়পত্র খুব সহজেই NID Card Verification করার মাধ্যমে চিহ্নিত করা যায়।

কিভাবে অনলাইনের মাধ্যমে আপনার জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান (NID Card Verification) করবেন তার সকল খুঁটিনাটি বিষয় এই ব্লগে উপস্থাপন করা হয়েছে।

জাতীয় পরিচয় পত্র যাচাই | NID Card Verification

অনলাইনে এন আইডি কার্ড যাচাই করার জন্য বিভিন্ন সরকারি ওয়েবসাইট রয়েছে। আবার মোবাইল এসএমএস এর মাধ্যমে জাতীয় পরিচয় পত্র যাচাই করা যায়।

অনলাইনে ভোটার আইডি কার্ড চেক করার মাধ্যমে যে সকল তথ্য সম্পর্কে জানতে পারবেন তা হলোঃ –

✔ ব্যক্তির নাম
✔ ব্যক্তির ছবি বা পিকচার
✔ পিতার নাম
✔ মাতার নাম
✔ জন্মতারিখ (বয়স)
✔ বর্তমান ঠিকানা
✔ স্থায়ী ঠিকানা ইত্যাদি।

এই ইনফরমেশন গুলো ছাড়াও জাতীয় পরিচয় পত্র নম্বর এবং ব্যক্তির রক্তের গ্রুপ সম্পর্কেও জানা যাবে।

জাতীয় পরিচয়পত্র যাচাই করণ পদ্ধতি

অনলাইনে জাতীয় পরিচয় পত্র যাচাই করা যায় বিভিন্ন উপায়ে। তারমধ্যে যেমন – মোবাইল এসএমএস (OTP), বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট, মোবাইল অ্যাপস ইত্যাদি।

অনলাইনের মাধ্যমে আপনার জাতীয় ভোটার আইডি কার্ড যাচাই করার জন্য আপনার হাতের স্মার্টফোনটিই যথেষ্ট। উপরোক্ত সকল নিয়মেই আপনার এন আইডি কার্ড যাচাই করে নিতে পারবেন।

এজন্য আপনার যা যা প্রয়োজন হবে তা হলোঃ –

  • একটি সচল মোবাইল নাম্বার
  • এন আইডি কার্ড নাম্বার
  • জন্ম তারিখ ইত্যাদি।

মোবাইল দিয়ে জাতীয় পরিচয় পত্র যাচাই

অনলাইনে ভোটার আইডি কার্ড চেক বা যাচাই করার জন্য আজ আমরা ৪ টি ভিন্ন ভিন্ন পদ্ধতি অনুসরণ করবো। এর ৪ টির যে কোনোটি অনুসরণ করে আপনি আপনার এন আইডি কার্ড চেক করে নিতে পারবেন।

SMS এর মাধ্যমে জাতীয় পরিচয় পত্র যাচাই

মোবাইলে SMS এর মাধ্যমে জাতীয় পরিচয়পত্র যাচাই বা অনুসন্ধান করার জন্য আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন NID<Space>FROM NO<Space>dd-mm-yyyy এবং এটি পাঠিয়ে দিন 105 এই নাম্বারে।

105 নাম্বারে আপনি মেসেজ পাঠানোর কিছুক্ষণের মধ্যেই একটি ফিরতি মেসেজ দিয়ে আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বার জানিয়ে দেওয়া হবে। এভাবে SMS এর মাধ্যমে আপনার জাতীয় পরিচয়পত্র যাচাই করে নিতে পারবেন।

নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র যাচাই

NID নাম্বার দিয়ে কার্ড যাচাই করার জন্য বাংলাদেশ নির্বাচন কমিশন এর ওয়েবসাইট ভিজিট করুন। ওয়েবসাইটের লিংক – http://www.service.nidw.gov.bd/

এই ওয়েবসাইটের মাধ্যমে আপনার জাতীয় পরিচয় পত্র যাচাই করার জন্য এন আইডি কার্ডের নাম্বার, জন্মতারিখ ও মোবাইল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন পদ্ধতি খুবই সহজ।

রেজিস্ট্রেশন করা হয়ে আপনাকে ওয়েবসাইটের ডেশবোর্ড নিয়ে যাবে। যেখানে আপনার জাতীয় পরিচয় পত্রের বিস্তারিত বিষয়াদি দেখতে পারবেন।

এই ওয়েবসাইটের একটি বৈশিষ্ট্য হলো আপনার ভোটার আইডি কার্ডটি যদি ফেইক হয়, তাহলে ওয়েবসাইটে রেজিস্ট্রেশনই নেবে না। আর আপনার আইডি কার্ড আসল হলে সাথে সাথেই রেজিস্ট্রেশন নিয়ে নেবে।

Note: প্রতিদিন এই ওয়েবসাইট অগণিত মানুষ ভিজিট করে। ফলে প্রায় সময় ওয়েবসাইটের সার্ভার ডাউন থাকতে দেখা যায়। আবার কখনও কখনও লোডিং সমস্যা হয়। এক্ষেত্রে আপনি কিছুক্ষণ অপেক্ষার পর পুণরায় ট্রাই করতে পারেন অথবা অন্য পদ্ধতি গুলো ব্যবহার করতে পারেন।

App দিয়ে জাতীয় পরিচয় পত্র যাচাই

মোবাইল অ্যাপসের মাধ্যমে এন আইডি কার্ড চেক করার জন্য Online GD নামে একটি অ্যাপ রয়েছে। যা Bangladesh Police কর্তৃক ডেভেলপ করা হয়েছে।

Online GD নামক মোবাইল অ্যাপটি প্রথমেই google Play store থেকে আপনার মোবাইলে ইনিস্টল করে নিন এবং ইন্টারনেট চালু অবস্থায় অ্যাপটি ওপেন করুন।

অ্যাপটি ওপেন হলে আপনার আইডি কার্ডের নাম্বার ও জন্মতারিখ দিয়ে যাচাই করুন বাটনে চাপলেই আইডি কার্ডের কিছু তথ্য দেখতে পাবেন।

Online GD অ্যাপ এর মাধ্যমে ব্যক্তির নাম ও ছবি, পিতার নাম, মাতার নাম এবং জন্মতারিখ সরাসরি দেখতে পাবেন।

porichoy.gov.bd থেকে ভোটার আইডি কার্ড চেক

মোবাইলে ভোটার আইডি চেক করার জন্য porichoy.gov.bd এই ওয়েবসাইটি খুবই জনপ্রিয়। এটি বাংলাদেশের সরকারি একটি ওয়েবসাইট। এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি অতি সহজেই NID Card Verification করে নিতে পারবেন।

এজন্য প্রথমেই আপনাকে ভিজিট করতে হবে https://porichoy.gov.bd/ ওয়েবসাইট। তারপর ওয়েবসাইটটিতে কিছু ইনফরমেশন দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করা খুবই সহজ।

porichoy.gov.bd এই ওয়েবসাইটের বৈশিষ্ট্য হলো এটি real-time identity verification এর জন্য একটি gateway হিসেবে কাজ করে। অর্থাৎ, এই ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজেই ব্যক্তিকে চিহ্নিত করা যায় এন আইডি কার্ড যাচাই বা জাতীয় পরিচয় পত্র যাচাই এর মাধ্যমে।

এটি মোবাইল ব্যাংকিং বা ডিজিটাল ওয়ালেট এর জন্য খুবই প্রয়োজনীয় একটি সেবা। যাইহোক, এই ওয়েবসাইটটি বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইটের মতই তথ্য প্রদান করে। তবে এটি এন আইডি কার্ড যাচাই করার জন্য তুলনামূলক সহজও বটে।

শেষ কথাঃ

প্রিয় পাঠক, আমরা যথাসাধ্য চেষ্টা করেছি অনলাইনে জাতীয় পরিচয় পত্র যাচাই করার বিভিন্ন পদ্ধতি আপনাদের সামনে উপস্থাপন করার। উল্লেখিত পদ্ধতি গুলো অনুসরণ করে আপনি আপনার এন আইডি কার্ড যাচাই করতে পারবেন খুবই সহজেই।

আপনাদের সুবিধার্থে একাধিক পদ্ধতি দেখানো হয়েছে। একটি পদ্ধতি কঠিন মনে হলে অপরটি ট্রাই করবেন। যাইহোক, আশাকরি এই পদ্ধতিগুলো অনুসরণ করে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করার মাধ্যমে আপনার এন আইডি এর আসল-নকলের সঠিক তথ্য খুঁজে বের করতে সক্ষম হবেন ইনশাআল্লাহ।

Add comment